সৈয়দপুর পৌরসভার ১৭১ কোটি টাকার বাজেট ঘোষনা।

সৈয়দপুর প্রতিনিধিঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর‌্যাল নির্মাণ, আটকেপড়া অবাঙ্গালী ও পৌর এলাকার প্রান্তিক জনগোষ্টির জীবন মান উন্নয়নে অবকাঠামো ও বীর শহীদদের নামে রাস্তাসহ রাস্তাঘাট, ড্রেন, শিশু পার্ক নির্মাণকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ১৭১ কোটি ২৮ লাখ ৪ হাজার ১৮২ টাকার বাজেট ঘোষণা করেছে সৈয়দপুর পৌরসভা। বৃহস্পতিবার (৩০ জুন) বিকেল ৩টায় সৈয়দপুর পৌরসভার বঙ্গবন্ধু কমিউনিটি সেন্টারের সম্মেলন কক্ষে এ বাজেট ঘোষণা করেন পৌরসভার মেয়র রাফিকা আকতার জাহান।
পৌর কাউন্সিলর জোবায়দুর রহমান শাহিনের সঞ্চালনায় বাজেট অনুষ্ঠানে বাজেট সম্পর্কিত নানা শ্রশ্নের উত্তর দেন পৌর মেয়র। এর আগে, আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করা হয়। বাজেটে পৌরকর ও রেইট (হার), ফি, স্থাবর সম্পত্তি, রিলিফ, সরকারি অনুদান, পৌর সম্পত্তির ভাড়া, ব্যাংক লভ্যাংশ, পানি শাখার আয়, দোকান ঘর সেলামি থেকে ৪১ কোটি ৯৫ লাখ ২৭ হাজার ১৬৩ টাকা। সাথে রাজস্ব তহবিলের প্রারম্ভিক জের ১ কোটি ২৬ লাখ ৮১ হাজার ৬০১ টাকা মিলে ৪৩ কোটি ২২ লাখ ৮ হাজার ৭৬৪ টাকা রাজস্ব আয় দেখানো হয়েছে ।

এই আয় থেকে সম্মানি, বেতন ভাতা, অবসর পাওনা, কঞ্জারভেন্সি,সংস্থাপন, শিক্ষা ও সংস্কতি, স্বাস্থ্য ও পরিছন্নতা, ইপিআই, কর আদায় নির্ধারণ, বৃক্ষরোপন, জরুরি ত্রান, খেলাধুলা, পৌর বুত্তি গুরজন সংবর্ধনা, গরীবের সাহায্য, শিক্ষা খাত, চিকিৎসা খাত, ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদান, বিভিন্ন সমিতিকে অনুদান, প্রান্তিক জনগোষ্টির আর্থ সামাজিক জীবনমান উন্নয়নে অনুদান, রাস্তার বৈদ্যুতিক ব্যায়, যানবাহন, পানি শাখার ব্যায় ও রাজস্ব তহবিলের সমাপ্তি জের মিলে ওই আয়ের টাকা ব্যায়ের হিসাব দেখিয়ে উল্লেখ করা হয়েছে।

এছাড়া সরকার প্রদত্ত উন্নয়ন মঞ্জুরি, এমজিএসপি, ব্রাক, আইইউআইডিপি (রাজস্ব উদ্বৃত্ত) তহবিল স্থানান্তর, মুলধন আয় মিলে ১ শত ২৮ কোটি ৫ লাখ ৯৬ হাজার ৪১৮ টাকা উন্নয়ন খাত থেকে আয় হবে বলে জানান তারা। সেখান থেকে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর‌্যাল নির্মাণ করা হবে। পাশাপাশি অবকাঠামো উন্নয়ন, এমজিএসপির আওতায় ১৫ টি ওয়ার্ডের রাস্তাঘাট, ড্রেন, ফুটপাত, পৌর সুপার মার্কেট, বিউটিফিকেশন, শিশুপার্ক, বাস ষ্টান্ড ও ট্রাক স্টান্ড, পৌর ভবন নির্মাণ, বেসরকারি সংস্থাগুলোর নির্মাণ কাজে ব্যায়, আটকেপড়া অবাঙ্গালী ও পৌরসভার প্রান্তিক জনগোষ্টির জীবনমান উন্নয়নে অবকাঠামো গড়া হবে বলে উক্ত বাজেটে উল্লেখ করা হয়েছে।
বাজেট অধিবেশনে সংরক্ষিত আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম, সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মহসিনুল হক, মো: মোজাম্মেল হকসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ছাড়াও পৌরসভার ১৫টি ওয়ার্ডের কাউন্সিলর ও মহিলা কাউন্সিলর এবং পৌরসভার নির্বাহী প্রকৌশলী, সচীবসহ অন্যন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *