সিরাজগঞ্জে পুকুরে বিষ দিয়ে ২০ লাখ টাকার মাছ নিধন, এ কেমন শত্রুতা!

মোঃ শাহাদত হোসেন, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের  রায়গঞ্জে একটি পুকুরে বিষ প্রয়োগ করে ২০ লাখ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা।  রবিবার ভোর রাতে উপজেলার পাঙ্গাসী  ইউনিয়নের মাটিকোড়া উত্তরের বিল সরকারী পুকুরে এ ঘটনা ঘটে। বিষ (গ্যাস ট্যাবলেট ) প্রয়োগের ফলে পুকুরের প্রায় ২০ লাখ টাকার মাছ মরে ভেসে উঠেছে। 

১৫ বিঘা এ পুকুরটি বেংনাই মৎসজীবি সমিতি সরকরী নিয়ম মেনে লীজ নিয়ে মাছ চাষাবাদ করে আসছিল। কিন্তু গত রবিবার ভোর রাতে পূর্বশত্রুতার জের ধরে পুকুরে গ্যাস ট্যাবলেট দিয়ে পুকুরে থাকা রুই, কাতলা, মৃগেলসহ দেশীয় বিভিন্ন জাতের মাছ চাষ নিধন করেছে। এতে আমাদের প্রায় ২০ লাখ টাকা ক্ষতি সাধন  হয়েছে। কিছু দিনের মধ্যেই মাছগুলো বাজারে বিক্রির উপযোগী হয়ে উঠতো।

বেংনাই মৎসজীবি সমিতির সভাপতি সুমঙ্গল চন্দ্র হাওলাদার বলেন, আমরা সরকারে কাছ থেকে নিয়ম মেনে পুকুর লীজ নিয়ে ব্যবসা করে আসছিল। উপজেলার মাটিকোড়া গ্রামের দক্ষিন পাড়ায় আরো একটি পুকুর লীজ নিতে আমার আবেদন করি। সরকারী নিয়ম মেনে আমার পুকুরটি পাওয়ার পর থেকে বিভিন্ন সময় হুমকী-দামকি দিয়ে আসছে অপর পক্ষ।

গত শনিবার আমি পাঙ্গাসী মাছ আড়ৎ থেকে বাড়ি ফিরছিলাম রাস্তায়  মাটিকোড়া গ্রামের মৃত গুট্টু শেখের ছেলে আলতাফ হোসেন (৩৭) একই গ্রামের জয়নাল শেখের ছেলে আবু হোসেন (৪০) ও আব্দুল হালিম (৩২) মোটরসাইকেল গতিরোধ করে হুমকি দামকি দেয় আমাকে। ওই রাতেই আমাদের পুকুরে গ্যাস ট্যাবলেট দিয়ে প্রায় ২০ লাখ টাকার মাছ নিধন করে। থানায় আলতাফ হোসেন, আবু হোসেন ও আব্দুল হালিমের নামে ও অজ্ঞাত ৪/৫ জনের মানে থানায় অভিযোগ করা হয়েছে।

রায়গঞ্জ থানার উপ-পরিদর্শক আসাদ হোসেন বলেন, খবর পেয়ে  ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।