ফুলবাড়ীতে মাটি খননকালে মিলল ৩০১ কেজির কষ্টিপাথরের মূর্তি

প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের ফুলবাড়ীতে গত মঙ্গলবার কর্মসৃজন কর্মসূচির আওতায় মাটি খননকালে ৩০১ কেজি ওজনের কষ্টিপাথরে মূর্তি মিলেছে। যার আনুমানিক মূল্য ৩ কোটি ১ লাখ টাকা।

ঘটনাটি বিকেল ৫টায় উপজেলার কাজিহাল ইউনিয়নের বাংলাদেশ-ভারত সীমান্ত পিলার নং ৩০০/৭-এস থেকে ১ কিঃমিঃ বাংলাদেশের অভ্যন্তরে দক্ষিণ আমড়া গ্রামের মোকছেদুল ইসলামের মাঠ থেকে মুর্তিটি উদ্ধার করা হয়।

পরে সেটি উদ্ধার করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২৯ ফুলবাড়ী ব্যাটালিয়নস্থ আমড়া সীমান্ত ফাঁড়ির সদস্যরা।

২৯ বিজিবি ও স্থানীয় সুত্রে জানা যায়, কাজিহাল ইউনিয়নের বাংলাদেশ-ভারত সীমান্ত পিলার নং ৩০০/৭-এস থেকে ১ কিঃমিঃ বাংলাদেশের অভ্যন্তরে দক্ষিণ আমড়া গ্রামের মোকছেদুল ইসলামের মাঠ থেকে কর্মসৃজন কর্মসূচির আওতায় মাটি খননের সময় মূর্তিটি দেখতে পান মাটি খননকারীরা। বিষয়টি জানাজানি হলে এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। পরে বিষয়টি আমড়া সীমান্ত ফাঁড়ি ও সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানকে জানালে আমড়া সীমান্ত ফাঁড়ির কমান্ডার সুবেদার শুকশাহের নেতৃত্বে একদল বিজিবি দল ঘটনাস্থলে গিয়ে মূর্তিটি উদ্ধার করেন।

কাজিহাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মানিক রতন বলেন, আমড়া সীমান্তের আদিবাসী পাড়ার দক্ষিণ পাশে ৪০ দিনের কর্মসৃজন কাজ করার সময় একটি উঁচু ঢিপি থেকে মাটি খননের সময় খননকারীরা মূর্তিটি দেখতে পান। বিষয়টি জানতে পেয়ে বিজিবি এবং পুলিশ সদস্যকে অবগত করা হয়।

থানার অফিসার ইনচার্জ (ওসি) আশ্রাফুল ইসলাম জানান, গ্রামবাসীর কাছে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন, বিজিবি সদস্যরা মূর্তিটি উদ্ধার করে তাদের হেফাজতে নিয়ে গেছেন।

ফুলবাড়ী ২৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক মো. আলমগীর কবির পিএসসি বলেন, বিজিবি সদস্যরা ১টি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার করেছেন। কষ্টি পাথরের মূর্তির ওজন ৩০১ কেজি। যার আনুমানিক সিজার মূল্য ৩ কোটি ১ লাখ টাকা। মূর্তিটি উদ্ধারের সময় স্থানীয় জনপ্রতিনিধি এবং ফুলবাড়ী থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *