পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশ গ্রহন প্রকল্প অবহিত করণ ও উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক গঠন সভা।


নওগাঁ প্রতিনিধিঃ ওয়েভ ফাউন্ডেশন পিছিয়ে পড়া জন গোষ্ঠির ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশ গ্রহন’ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। দেশের তিনটি বিভাগের আটটি জেলার তিয়াত্তর টি উপজেলাতে এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।এর মধ্যে সিলেট বিভাগের তিনটি জেলায় উনত্রিশটি উপজেলা, খুলনা বিভারেগর তিনটি জেলার চব্বিশ টি উপজেলা এবং রাজশাহী বিভাগের দুইটি জেলার বিশটি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। পিছিয়ে পড় জনগো্ষ্ঠীর ক্ষমতায়ন ও উন্নয়নে সক্রিয় অংশ গ্রহন নিশ্চিত করতে সুশীল সমাজের প্রতিনিধিদের সম্পৃক্ত করে বিভিন্ন স্তরে এডভোকেসি অনুষ্ঠিত হচ্ছে।

ইউরোপিয়ান ইউনিয়ন ও ক্রিশ্চিয়ান এইড এর আর্থিক ও কারিগরি সহযোগীতায় বাস্তবায়িত প্রকল্প কার্যক্রমের অংশ হিসেবে কর্ম এলাকার প্রতিটি উপজেলায় প্রকল্প অবহিতকরণ ও উপজেলা এডভোকেসি নেটওয়াক কমিটি গঠন সভা অনুষ্ঠিত হয়। প্রকল্প সম্পর্কে বিভিন্ন অংশীজনকে অবহিতকরণ এবং একই সাথে গণতান্ত্রিক উপায়ে একটি এডভোকেসি নেটওয়ার্ক গঠন এই অনুষ্ঠানের প্রধান উদ্দেশ্য।

পিছিযে পড়া জনগোষ্ঠীর ক্ষমতাযন ও উন্নযন প্রক্রিযার অংশগ্রহন সম্পর্কিত একটি বেইজ লাইন গবেষণা ও জন ধারনা জরিপ উপস্থাপন করা হয়েছে। আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকতেখারুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি বক্তব্য দেন আত্রাই উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ এবাদুর রহমান প্রামানিক,

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আত্রাই উপজেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক মোঃ কামাল উদ্দিন টগর, দৈনিক ইত্তেফাক পত্রিকার আত্রাই উপজেলা প্রতিনিধি ফরিদুল আলম পিন্টু, দৈনিক করতোয়া পত্রিকার আত্রাই প্রতিনিধি মুজাহিদ খান, দৈনিক ভোরের কাগজ পত্রিকার আত্রাই উপজেলা প্রতিনিধি আব্দুল মজিদ মল্লিক,আত্রাই আওয়ামী লীগ নেত্রী সামছুন্নাহার রনি, যুবমহিলা লীগ নেত্রী মিতুমনি,উপজেলা ছাত্র লীগ সভাপতি মেহদী মসনদ স্বরুপ,বিভাগীয় সমন্বয়কারী সুদীপ কুমার ঘোষ,উপজেলা সহায়ক মিনহাজুল করিম , হাটকালু পাড়া ইউনিয়নের সাবেক ইউপি সদস্যা মনোয়ারা বেগম প্রমূখ।, সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার ইকতেখারুল ইসলাম বলেন, আজকের সেমিনারে যে জড়িপ উপস্থাপন করা হয়েছে তাতে পিছিঢে পড়া জনগোষ্ঠী সম্পর্কে অনেক তথ্য উঠে এসেছে।

পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে হলে শুধু সরকারী উদ্যোকেই কাজে লাগালে হবে না। দরকার আমাদের দৃষ্টি ভঙ্গি পরিবর্তনের। পরিবারের পক্ষ থেকে সন্তানদের শিক্ষাঙ্গনমূখী করতে হবে উল্লেখ করে তিনি বলেন,পরিবার থেকে বৈষম্য শুরু হয়। অনুষ্ঠানে উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে উপজেলা এডভোকেসি নেটওয়াক কমিটির সভাপতি মিতুমনি ও সাধারণ সম্পাদক সাংবাদিক কামাল উদ্দিন টগর কে নির্বাচিত করে 25 সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।