নীলফামারীতে হাড়কাঁপানো শীত ও
শৈত্যপ্রবাহে বিপর্যস্ত জনজীবন


মো:রেজাউল করিম রঞ্জু,নীলফামারী প্রতিনিধি:
কয়েকদিনের হারকাঁপানো শীত ও শৈত্যপ্রবাহ বিরাজ করছে উত্তরের জেলা নীলফামারীতে। গতকাল শনিবার মেঘলা আকাশ আর ঘন কুয়াশার কারণে সারাদিন সূর্যের দেখা মেলেনি এই জেলায়। পাশে ভারতের হিমালয় কাছে হওয়ায় বেকায়দায় আরও বেশী পড়েছে, হিমেল হাওয়া আর হাড়কাঁপানো শীতে চরম দূর্ভোগে পড়েছে এ জেলার খেটে খাওয়া দরিদ্র মানুষজন। শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় খেটে খাওয়া ও নি¤œ আয়ের মানুষজন বাহিরে বের হতে না পেরে পরিবার নিয়ে পড়েছেন দুর্ভোগে। বিশেষ করে জলঢাকা ও ডিমলা উপজেলার তিস্তা নদীর কোল ঘেঁষা গ্রাম ও চরের মানুষজন সবচেয়ে বেশী বেকায়দায় পড়েছেন। এদিকে শীতের তীব্রতার কারণে জেলায় শীতজনিত রোগের প্রাদুর্ভাব বেড়েছে। শিশু ও বৃদ্ধারা শীত জনিত রোগ নিয়ে হাসপাতালে বেশী ভর্তি হচ্ছেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়,সদরের লক্ষীচাপ ইউনিয়নের নৃসিংহ গ্রামের রফিকুল ইসলাম ও নুরুল ইসলামের পরিবার খরে আগুন দিয়ে শীত নিবারনের চেষ্টা করছে। তাদের সাথে কথা হলে তারা বলেন, ঠান্ডার কারনে হামরা বাইরোত বেরেবার পাচ্ছি না,কাম করিবার পাচ্ছি না। সারাদিন খেরোত আগুন দিয়া জ্বালেয়া শীত কমাবার চেষ্টা করি। কামোত না যাওয়ায় ছাওয়া পাওয়া নিয়া কি খামো এই চিন্তাত পরছু।
গতকাল শনিবার বিকাল ৫টায় নীলফামারীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রী সেলসিয়াস।তাপমাত্রার বিষয়ে নিশ্চিত করেন ডিমলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *