নওগাঁয় ৭ কোটি ৩৭ লাখ ৩৪ হাজার টাকা ব্যয়ে জাতীয় উদ্যান আলতাদিঘী’র উন্নয়ন কার্যক্রম শুরু হয়েছে।

কামাল উদ্দিন টগর, নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁ জেলায় অবস্থিত আলতাদিঘী জাতীয় উদ্যান পুনঃখনের মাধ্যমে উদ্যানের জীববৈচিত্র পুনরুদ্ধার ও সংরক্ষন প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে। ৭ কোটি ৩৭ লক্ষ ৫০ হাজার টাকা ব্যয়ে এই পকল্পের কাজ গত ২০২১ সালের ডিসেম্বর মাসে শুরু হয়েছে। পকল্পের কাজ শেষ হবে ২০২৩ সালে।
নওগাঁ’র জেলা প্রশাসক তারিক মেহেদী হাসান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের আওতায় বন অধিদপ্তর এই প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পে অর্থায়ন করেছে ক্লাইমেট চেঞ্জ ট্রাষ্ট ফান্ড।


প্রকল্পের আওতায় আলতাদিঘীর ৩ লক্ষ ২ হাজার ৬০ দশমিক ৭৩ ঘনমিটার পুনঃখনন, দিঘীর চারপাশে ক্যারিজ বাই ডাম্প ট্রাক বাঁধানো ৩ লক্ষ ২ হাজার ৬০ দশমিক ৭৩ ঘনমিটার চারিধার বাঁধানো এবং ২ লক্ষ ৬৯ হাজার ঘনমিটার গ্র্যাস টারফিং।


এই প্রকল্পের মাধ্যমে পুনরাকৃতি করনের মাধ্যমে দিঘীর গভীরতা বৃদ্ধি করে বন্যপ্রাণীর আবাসস্থল উন্নয়ন ও সংরক্ষন এবং পরিবেশ পর্যটনের সুবিধা উন্নয়ন ও বৃদ্ধি, দিঘী পুনঃখননের মাধ্য গভীরতা বৃদ্ধি করে জলজ ইকো-সিষ্টেম ও জীববৈচিত্র পুনরুদ্ধার এবং ঐতিহ্য সংরক্ষন, বিদ্যমান বন্যপ্রাণীর অবাধ বিচরণ ও সুপেয় (মিঠা) পানীয় জলের প্রয়োজন মেটানোর মাধ্যমে আলতাদিঘী জাতীয় উদ্যানের জীববৈচিত্র সংরক্ষন, বন নির্ভর জনগাষ্ঠীর জীবন ধারন ও কাজ-কর্মের স্বাভাবিকতা বজায় রাখার মাধ্যমে আলতা দিঘী জাতীয় উদ্যনের প্রাকৃতিক বনাঞ্চল সংরক্ষন এবং আলতা দিঘী জাতীয় উদ্যনের ভ’-উপরিস্থ পনির ব্যবহারের সুবিধাদি উন্নয়নের মাধ্যমে শুষ্ক মৌসুমে স্থানয়ি জনসাধারনন ও বন্যপ্রাণীর পানির চাহিদা মিটানোর ব্যবস্থা সকরা হবে।
এই প্রকল্পটি বাস্তবায়িত হলে জাতীয় উদ্যান আরও বেশী দৃষ্টিনন্দন হবে। যার ফলে পর্যটকদের আসা যাওয়া বর্তমানের চেয়ে আরও বেশী হবে বলে মনে করা হচ্ছে।