নওগাঁর পতিসরে রবীন্দ্র জন্মবার্ষিকী পালিত।

নওগাঁ জেলা প্রতিনিধিঃ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন মানবতার কবি। নওগাঁ জেলার আত্রাই উপজেলার এই কালিগ্রাম পরগনা ছিল কবির একান্ত নিজস্ব জমিদারী পরগনা। এই পরগনার জমিদারী কার্যক্রম পরিচালনার পাশাপাশি এই অঞ্চলের প্রাকৃতিক দৃশ্যাবলীকে উৎজীবিত করে অর্সংখ্য সাহিত্য রচনা করেছেন। এই সাহিত্য সম্ভারে নওগাঁ প্রকৃতি, জনজীবন, কৃষি ও কৃষকদের জীবন জীবিকা স্থান পেয়েছে।
খাদ্য মন্ত্রী আরও বলেছেন রবীন্দ্রনাথ প্রজা হিতৈষী জমিদার। তিনি পতিসরে প্রজাদের আর্থ সামাজিক উন্নয়নে সমবায় ব‍্যাবস্থা চালু করেন। তিনি তার নোবেল পুরস্কার প্রাপ্ত ১ লাখ ৮ হাজার টাকা দিয়ে পতিসরে কৃষি ব‍্যাংক প্রতিষ্ঠিত করেছিলেন। সমবায়ের চেতনা ছড়িয়ে দিয়েছিলেন। মানুষকে মানবতার সেবায় আত্মনিয়োগ করার জন্য অনুপ্রানীত করেছেন।

খাদ্য মন্ত্রী আরও বলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মূজিবুর রহমান বিশ্বকবি রবীন্দ্রনাথকে পরম শ্রদ্ধা করতেন। সেই শ্রদ্ধা বোধের জায়গা থেকে কবির লেখা গান আমাদের জাতীয় সংগীত হিসেবে নির্দিষ্ট করেছিলেন।

তিনি কবির অসাম্প্রদায়িকতা চেতনা প্রতিষ্ঠিত করে এ দেশের মানুষে মানূষে সকল বিভেদ দুর করার মাধ‍্যমে একটি সৌহার্দ্যপূর্ণ সাময়ের বাংলাদেশ গড়ার আহবান জানান।

তিনি রবিবার দুপুর ১টায় জেলার আত্রাই উপজেলাধীন রবীন্দ্র স্মৃতি বিজড়িত পতিসর কাচারীবাড়ি চত্বরে দেবেন্দ্র মঞ্চে কবির ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মারক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন।
সংস্কৃতিক মন্ত্রনালয়ের সহযোগিতায় নওগাঁ জেলা প্রশাসন দিনব‍্যাপী এই কর্মসূচীর আয়োজন করে। নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান- এর সভাপতিত্বে আয়োজিত আলোচনাসভায় বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন আনোয়ার হোসেন হেলাল এমপি, ছলিমুদ্দিন তরফদার এমপি, সংস্কৃতি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম এবং নওগাঁর পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া বিপিএম।
এবারের প্রতিপাদ্য বিষয় “মানবতার সংকট ও রবীন্দ্রনাথ” শিরোনিমে স্মারক আলোচনা অনুষ্ঠানে আলোচক হিসেবে আলোচনা করেন রাজশাহী কলেজের অবসরপ্রাপ্ত অধ‍্যক্ষ প্রফেসর ড. মো: আশরাফুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. পি এম সফিকুল ইসলাম, রাজশাহী বরেন্দ্র জাদুঘরের
পরিচালক ড. আলী রেজা আব্দুল মজিদ এবং নওগাঁ সরকারী কলেজের বাংলাষবিভাগের সহযোগী অধ‍্যাপক ড. মোহাম্মদ শামসুল আলম।
এ ছাড়াও আত্রাই উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান প্রামানিক ও স্থানীয় রবীন্দ্র সংগ্রাহক মতিয়ূর রহমান মামুন শুভেচ্ছা বক্তব্য রাখেন।

এর আগে প্রধান অতিথি জাতীয় পতাকা এবং বেলুনসহ ফেষ্টুন উড়িয়ে দিনব‍্যপী এই কর্মসূচীর উদ্বোধন করেন। এ ছাড়াও রং তুলিতে বিশ্বকবি শীর্ষক আর্ট ক‍্যাম্পের উদ্বোধন করেন। আয়োজনের দ্বিতীয় পর্বে আত্রাই উপজেলা শিল্পকলা একাডেমী, রানীনগর উপজেলা শিল্পকলা একাডেমী এবং নওগাঁ জেলা শিল্পকলা একাডেমীর তত্বাবধানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এ ছাড়াও রবীন্দ্র জন্মোৎসব উপলক্ষে পতিসরে সাতদিনব্যাপী রবীন্দ্র মেলার আয়োজন করা হয়।