দোকানঘর নিলাম চেষ্টার প্রতিবাদে সৈয়দপুরে কাচা সব্জি ব্যবসায়িদের বিক্ষোভ ও পথসভা।

সৈয়দপুর প্রতিনিধি: সৈয়দপুরে রেলওয়ের ম্যাজিষ্ট্রেটকে ভুল বুঝিয়ে কাচা সব্জি বাজারের দোকানঘর নিলাম চেষ্টার প্রতিবাদে বিক্ষোভ ও পথসভা করেছে কাচা সব্জি ব্যবসায়ীরা। বুধবার (১৩ এপ্রিল) রাত সাড়ে ৯টায় শহরব্যাপী বিক্ষেভ ও বঙ্গবন্ধু চত্তরে এ পথ সভা অনুষ্ঠিত হয়।


পথ সভায় ব্যবসায়িরা বলেন, সৈয়দপুর উপজেলা আওয়ামীলীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক তথাকথিত সাংবাদিক মোতালেব হোসেন হক দীর্ঘ দিন থেকে এ শহরের বিভিন্ন ব্যবসায়ী, রাজনীতিবীদ, শিল্পপতি, সাংবাদিক, ঠিকাদারসহ নানা পেশাজীবি তার বেপরোয়া চাঁদাবাজিতে অতিষ্ঠ। সে চাঁদা না দিলে রংপুরের একটি স্থানিয় পত্রিকায় ভিক্তিহীন খবর প্রকাশ করে। পৌর আধুনিক সবজি মার্কেট নির্মান (সংষ্কার) কাজের ঠিকাদার আসাদুল ইসলাম আসাদের কাছে চাঁদা দাবি করে।


এতে বাকবিতন্ডায় সংর্ঘষ বাঁধে। এরই জের ধরে বুধবার বিকালে কোন নোটিশ ছাড়াই রেলওয়ে পাকশী ভুসম্পত্তি বিভাগের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নুরুজ্জামান সরকারকে এনে পৌর সবজি বাজারের নির্মান কাজ বন্ধ করে কাচা সব্জি দোকানগুলো নিলামের ঘোষনা দেন। এ সময় মোতালেব হোসেন হক কাঁচা সব্জি দোকান নিজে নিলামে ক্রয়ে উদ্যত হন। এতে উপস্থিত ব্যাবসায়িরা উত্তেজিত হলে সকলে পালিয়ে যায়।
সৈয়দপুর কাঁচা সব্জি ব্যবসায়ি সমিতির সভাপতি মো: জয়নুল বলেন, সে চিহ্নিত চাঁদাবাজ। এ ঘটনার আগের রাতে চাঁদার দাবিতে হুমকি দেয়। না হলে রেলওয়ে কতৃপক্ষকে এনে অভিযান চালাবে। সাধারণ সম্পাদক মাসুদ বলেন, মোতালেব হোসেন হককে দ্রুত গ্রেফতার করা না হলে আমরা কঠোর আন্দোলনে যাব।


প্রয়োজনে শহরের সবগুলো কাচা সব্জি বাজার, মাছ, মাংসসহ সব ধরনের খাদ্যপণ্যের দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হবে পথ সভায় হুশিয়ারী দেন। এ সময় মাংস ব্যাবসায়ি সমিতির সভাপতি নাদিম কোরাইশি, মুরগী ব্যবসায়ি সমিতির শমসের আলী, মাছ ব্যবসায়ি সমিতির সভাপতি মো: রবিনসহ সকল খাদ্যপন্য ব্যাবসায়ি কমিটি এই দাবির সাথে সংহতি প্রকাশ করেন।
এর আগে এ ঘটনায় সৈয়দপুর পৌরসভার সকল কাউন্সিলররা হকের বিরুদ্ধে মিছিল ও প্রেসক্লাবের সামনে সমাবেশ করে। সেখানে প্যানেল মেয়র শাহিন হোসেন, কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু, কাউন্সিলর ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জোবায়দুর রহমান শাহীন বক্তব্য রাখেন। তারা সকলেই রেলকে মিথ্যে তথ্যে বিভ্রান্ত করার প্রতিবাদে দ্রুত গ্রেফতারের দাবি জানান।