দিনাজপুর খানসামায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এনামুল মবিন(সবুজ)

স্টাফ রিপোর্টার.

দিনাজপুর খানসামা  উপজেলা সহ কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে বেকারদের কর্মসংস্থানের লক্ষ্যে সারা দেশের ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সকালে গণভবন থেকে ভার্চুয়ালী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করেন। এ সময় দিনাজপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি। 

দেশে দক্ষ জনশক্তি তৈরি করে তাদের বিদেশে পাঠানোর উদ্দেশ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো উপজেলা পর্যায়ে এসব কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বাস্তবায়ন করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় পরিদর্শনকালে চলমান দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমকে তৃণমূল পর্যায়ের মানুষের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে উপজেলা পর্যায়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের নির্দেশনা প্রদান করেন।

এ অঞ্চলের বেকার যুবক-যুবতিদের দক্ষ যুবশ্রেণি গড়ে তুলতে এই টিটিসি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দক্ষকর্মীরা বৈদেশিক কর্মসংস্থানে উচ্চ পদমর্যাদায় অধিক বেতনে চাকরির সুযোগ পাবেন। যা চলমান রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি, আর্থ-সামাজিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচনসহ দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই বেকার সমস্যা সমাধানে কারিগরিতে দক্ষ প্রশিক্ষণ দেয়ার জন্য এ টিটিসিতে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, আইটি সাপোর্ট টেকনিশিয়ান, ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন, ড্রাইভিং উইথ অটোমেকানিক্স, সিভিল কনস্ট্রাকশন, রেফ্রিজারেটর অ্যান্ড এয়ারকন্ডিশনিং, অটোমেকানিক্স, মেশিন টুলস অপারেশন ও গার্মেন্ট বিষয়ে বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়াও এখানে বৈদেশিক ভাষা শিক্ষা ও প্রশিক্ষণ দিয়ে বিদেশে পাঠাতে দক্ষ শ্রমিক তৈরিতেও কাজ করবে এ টিটিসি।

দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার), খানসামা উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা নির্বাহী অফিসার রাশিদা আক্তার, খানসামা টিটিসি এর অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মোঃ ওয়ালিউর রহমান,ওসি চিত্তরঞ্জন রায়, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোস্তফা আহমেদ শাহ, সহসভাপতি সাইফুল ইসলাম, আইন বিষয়ক সম্পাদক এ্যাড. সামসুর রহমান, চিরিরবন্দর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল, সহ আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ এবং বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি টিটিসি চত্বর পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *