ডিমলায় সরিষার মাঠ দিবস।

ডেক্স রিপোর্টঃ ডিমলা উপজেলার কৃষি বিভাগের আয়োজনে নাউতারা ইউনিয়নের নাউতারা ব্লকে এসএমই প্রকল্পের আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

১২ মে সকালে উপ সহকারী কৃষি কর্মকর্তা  মোঃ ফায়জুল বারী, এর সঞ্চালনায় পবিত্র কোরআন তিলাওয়াত এর মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।
উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন সএমই প্রকল্পের আওতায় তৈরি কৃষক উদ্যাকতা মোঃ আব্দুর কাদের।


তিনি বলেন আমি এই প্রক্লের আওতায় নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পেরে আমি আনন্দ বোধ করছি।
 আমি প্রতিবছর নিজে সরিষা বীজ উৎপাদন করি এবং প্রকল্পের দেখা প্যাকেটে বীজ প্যাকেট করে বাজারে বিক্রি করি।এতে আমি যেমন অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হচ্ছি ঠিক অত্র এলাকার কৃষক ভালো মানের বীছ পাচ্ছে।


 অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ মোঃশহিদুল ইসলাম, কৃষি সম্প্রসারন কর্মকর্তা, ডিমলা, নীলফামারী মহোদয় বলেন,কৃষি বিভাগের সহায়তায় এবং এসএমই প্রকল্পের আওতায় ডিমলার দশ ইউনিয়নে একজন করে কৃষি বীজ উৎপাদন উদ্যোক্তা তৈরী করা হয়েছে।
তারা প্রকল্পের নীতিমালা অনুযায়ী এবং কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক বীজ উৎপাদন করে এবং সেই বীজ বাজারে বিক্রি করে।এতে কৃষের বীজের চাহিদা অনেক মেটানো সম্ভব হচ্ছে। মোঃ আব্দুর কাদের বারি সরিষা -১৭ এক একর জমিতে চাষ করেন।তিনি এক একর জমিতে ৯ আদ্রতা বজায় রেখে ১৭ মন সরিষা বীজ সংরক্ষণ করেছেন।যা আগামী রবি মৌসুমে বীজ হিসেবে বাজার জাত করবেন।
প্রধান অতিথি আরো বলেন সরিষা চাষাবাদ যে তুলনায় বাড়ছে তাতে করে আগামীতে সোয়াবিনের উপর অনেকটা চাপ কমবেন।