ডিমলায় বৃক্ষ রোপন কর্মসূচি পালন 

ডিমলা নীলফামারী প্রতিনিধিঃ 

নীলফামারী ডিমলা উপজেলা আনসার ভিডিপির  আয়োজনে বনজ,ফলজ ঔষধি গাছের চারা রোপন ও বিতরণ করা হয়।

২৭ অক্টোবর (বৃহস্পতিবার) সকালে উপজেলা আনসার ভিডিপির কার্যালয়ে বৃক্ষ রোপন করে কর্মসূচির শুভসূচনা করা হয়। সেই সঙ্গে উপজেলা বিভিন্ন ইউনিয়নের আনসার ভিডিপির ক্লাবে তা রোপনের জন্য  সদস্যদের মাঝে চারা গাছ বিতরণ করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা আনসার ভিডিপির কর্মকর্তা মোছাঃ সেলিনা আকতার, প্রশিক্ষিকা মনোয়ারা বেগম,প্রশিক্ষক রফিক আহমেদ।এছাড়াও উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের দলপতি, দলনেত্রী ও কমান্ডারগণ উপস্থিত ছিলেন। 

বৃক্ষ রোপন ও বিতরনের প্রাক্কালে কর্মকর্তা সেলিনা আকতার, বলেন প্রাকৃতির বৈরী আবহাওয়া, দেশকে রক্ষায় বৃক্ষরোপনের বিকল্প নেই। মানুষের জীবনধারণের জন্য মাটি, পানি, অগ্নি, বায়ু এবং জড়-জীব, উদ্ভিদ, গুল্ম-লতা, গাছগাছালি, বৃক্ষরাজি, ফুল- ফলমূল ইত্যাদির প্রয়োজন। জীব ও জীবনের জন্য অক্সিজেন অপরিহার্য। প্রাণ ও প্রাণীর জীবন সম্পূর্ণ নির্ভর করে উদ্ভিদের ওপর। 

উদ্ভিদই আমাদের অতিপ্রয়োজনীয় জীবনের উপাদান ও অক্সিজেন সরবরাহ করে এবং মানবদেহ থেকে নিঃসরিত ক্ষতিকর কার্বন ডাই–অক্সাইড শোষণ করে আমাদের পরিবেশকে দূষণমুক্ত ও বাসযোগ্য রাখে।মানুষের খাদ্য, বস্ত্র, বাসস্থান ও চিকিৎসার সব উপাদানই আসে উদ্ভিদ থেকে। আমিষের উপকরণ পশুপাখিও উদ্ভিদের ওপর নির্ভরশীল। বর্তমান পৃথিবীর জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন প্রতিরোধে তথা মানবসভ্যতার সুরক্ষার জন্য বৃক্ষরোপণ অতীব প্রয়োজন। তাই আসুন গাছের যত্ন নেই। পরিবেশ বাঁচাই এবং বেশি বেশি গাছ লাগাই। এছাড়াও তিনি বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর স্যার দেশ ব্যাপী বৃক্ষরোপণের উদ্যোগকে সাধুবাদ জানান। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *