ডিমলায় বিদ্যা মনের একটা চোখ, বই উৎসবে শিক্ষা অফিসার

ডিমলা (নীলফামারী) প্রতিনিধিঃ নীলফামারী ডিমলা উপজেলা শিক্ষা অফিস আয়োজনে প্রাক প্রাথমিক পর্যায়ে ৯৩৪৮ প্রথম শ্রেণীতে ৩০০০ এবং ৫ম শ্রেণীতে ৬৫৫ জন কোমলমতি শিক্ষার্থীদের মাঝে বিনা মূল্যে বিতরণ করা হয়। 

 রবিবার সকালে ডিমলা মডেল সপ্রাবি মাঠে প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি ইসমত শুকরিয়া ডায়নার সভাপ্রধানে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক তুলে দিয়ে বই উৎসবের শুভ উদ্বোধন করেন।  এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার বেলায়েত হোসেন। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার নূর মোহাম্মদ  এসময় তিনি বলেন, মনের একটা চোখ হল বিদ্যা।  বিদ্যা অমূল্য সম্পদ। সকল কিছুর  ভাগ করা সম্ভব হলেও বিদ্যার ভাগ সম্ভব নয়।বিদ্যা অনন্ত, বিদ্যা অফুরান্ত।শিক্ষার্থীদের বৈষম্য কমাতে শিক্ষা ব্যবস্থার ওপর জোর দিতে হবে।বর্তমান শিক্ষা আমুল পরিবর্তন করতে হবে। আমাদের যে শিক্ষা ব্যবস্থা হচ্ছে সেটা মানুষকে চাকুরীর দিকে নিয়ে যায়। কিন্তু আমাদের উদ্যোক্তা তৈরি করতে হবে। 

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  উপজেলা, সহকারী শিক্ষা অফিসার ফিরোজুল ইসলাম তিনি বলেন, মেধার বিকাশ প্রতিফলন করতে পরিশ্রমের বিকল্প নেই। এমন ভাবে বাঁচো, যেন কাল তুমি মরবে,এমন ভাবে শেখো যেন তুমি সর্বদাই বাঁচবে। এমনি শিক্ষা অর্জনেই হউক ২০২৩ এর শপথ। এ সময় সহকারী শিক্ষা অফিসার সাজ্জাদুজ্জামান সাজ্জাদ বলেন, ব্যক্তির দেহ মন ও আত্মার সুষম বিকাশের প্রয়াস হলো শিক্ষা, তোমরা নিজেই সেই শিক্ষা অর্জন করে পরিবর্তন হোন, যা  দেখে তোমদের কে সারা বিশ্ব সবার মাঝে দেখতে পাওয়া যায়। তা ছাড়া আনুষ্ঠানিক শিক্ষা তোমাদের জীবিকার নিশ্চিতা দিবে,আর স্বশিক্ষা সেই ভাগ্যের দুয়ার খুলে দেবে।এতে সহকারী শিক্ষা অফিসার স্বপন রাম কৃষ্ণ রায় বলেন, ঈশ্বর আমাদের প্রত্যেকের ভিতর দিয়েই অনুভব করেন, দুঃখ ভোগ করেনা,তাঁর গুন সমূহ জ্ঞান, সৌন্দর্য এবং ভালোবাসা আমাদের প্রত্যেকের ভিতর দিয়ে প্রকাশিত হয়। তা ধরে রাখার জন্য সুশিক্ষা বড়ই প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *