ডিমলায় তিস্তা সেচ খাল সমূহের মেরামতের কাজ চলছে 

ডিমলা নীলফামারী প্রতিনিধিঃ কৃষি প্রধান দেশে কৃষকেরাই হচ্ছে মূলচালিকা শক্তি। পূর্ব দিগন্ত ঊষার আলো ফটানোর সঙ্গে সঙ্গে কোদাল কাস্তি হাতে নিয়ে কৃষক, কৃষাণী ছুটে চলে মাঠে ফসল বুনতে।তাদের ঘাম ঝরানো প্রতিটি ফোঁটা অপাত্রে যেন না যায়, সোনালী ধানের শীষে তাদের সোনালী হাসি ধরে রাখারর জন্য ডালিয়া পানি উন্নয়ন বোর্ড এর বাস্তবায়নে সল্প খরচে তিস্তা সেচ প্রকল্পের সেচ খাল সমূহের কাজ দ্রুতগতিতে চলছে।

তিস্তা সেচ প্রকল্প কমান্ড এলাকার পূর্ণ বাসন ও সম্প্রসারণ প্রকল্পের টি১টি ইরিকেসন ক্যানেলের কাজের ব্যায় ধরা হয়েছে ৬ কোটি ৬ লক্ষ আটত্রিশ হাজার ১ শত টাকা। ঠিকাদারি প্রতিষ্ঠান মোঃ ইউনুস এ্যান্ড ব্রাদার্স এর পক্ষ থেকে জানাযায় আগামী ৩০ জুন২০২৩ ইং সালের মধ্যে কাজ শেষ হবে। 

সরেজমিনে গিয়ে দেখা যায় টি১টি কাজ নিপূনতার সঙ্গে পরিচলনা করছেন উপ সহকারী প্রকৌশলী রকি হোসেন। তার নিকট খালের পুরাতন যে ইট গুলো বের হচ্ছে এ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সকল ইট কয়েকটি জায়গা যত্ন সহকারে রাখা হয়েছে। পানি উন্নয়ন বোর্ড এর সিডিউল অনুযায়ী ইটগুলো ওয়াকশনে দেয়া হবে।

এ ব্যাপারে ডালিয়া পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী আসফাউদদৌলা ও উপ বিভাগীয় প্রকৌশলী অমিতাব চৌধুরী (ডালিয়া পওর শাখা) তাঁরা বলেন দেশের উন্নয়নের স্বার্থে ডালিয়া পওর বিভাগ সরকার ঘোষিত সকল কাজ কর্ম দক্ষতার সঙ্গে করে আসছে। ক্যালেন গুলো মেরামতের ফলে এই অঞ্চলের কৃষকগন ইরি মৌসুমে স্ববল্প খরচে পানি সেচ ব্যবস্থা পর্যাপ্ত পাবে। এর ফলে দেশের কৃষি খাত আরো একধাপ এগিয়ে যাবে এবং লক্ষ মাত্রায় পৌছুতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *