ডিমলায় তামাক চাষ প্রাদূর্ভাব এড়াতে, সরিষা ফসলের উপকরণ বিতরণ৷  

ডিমলা (নীলফামারী) প্রতিনিধিঃ

“তামাক চাষ বর্জন করি, ধুমপান মুক্ত দেশ গড়ি” এই শ্লোগানকে সামনে রেখে ২০২২-২৩ অর্থ বছরের তামাক চাষে নিরুৎসাহিতকরণ প্রকল্পের আওতায় নীলফামারীর ডিমলায় কৃষকদের মাঝে বিনামূল্যে তেল জাত সরিষা ফসলের বীজ সার ও  উপকরন বিতরন করা হয়েছে। 

মঙ্গলবার (৮-নভেম্বর) সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে উপজেলা পরিষদের অর্থায়নে ও বাস্তবায়নে এবং কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে, উপজেলার তিনটি ইউনিয়নের ৩শতজন কৃষকের মাঝে এসব সরিষা ফসলের উপকরণ বিতরণ করা হয়।  

নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন এঁর সভাপ্রধানে ও সহকারী কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিজানুর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী৷ 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন, নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন সরকার। বিশেষ অতিথির বক্তব্যে দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, নীলফামারী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ী’র অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ আবু বক্কর সিদ্দিক, উদ্ভিদ সংরক্ষণ কৃষিবিদ আনোয়ার হোসেন।

এতে বক্তাগন বলেন, তামাক হচ্ছে মানবদেহের সবচেয়ে ক্ষতিকর একটি ফসল, এই তামাক সেবনের ফলে মানবদেহে ফুসফুসে ক্যান্সারসহ জটিল ও কঠিন রোগে আক্রান্ত হচ্ছে। তামাকসহ বিভিন্ন ধরনের মাদক জাত দ্রব্য ব্যবহার করার ফলে উঠতি বয়সের কিশোর ও যুবকদের অকালে মৃত্যুও হচ্ছে। তাই আসুন আমরা তামাক চাষ আবাদ ছেড়ে দিয়ে অন্য লাভজনক ফসল বেশি চাষ করি।

এসময় আরও বক্তব্য দেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক সরকার মিন্টু, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়শা সিদ্দীকা, খোগাখড়িবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রবিউল ইসলাম লিথন৷ 

উল্লেখ্যঃ প্রতিজন কৃষককে সরিষা বীজ ১.৫ কেজি,  ডিএপি ২০ কেজি, এমওপি সার ১০ কেজি, জিবসাম ১০ কেজি, বোরন ১ কেজি, ছত্রাকনাশক ইম্প্রোডিয়ন ১০০ গ্রাম, ও প্রদর্শনী সাইনবোর্ড ১টি করে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *