চিলাহাটিতে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে প্রথম নিরাপদ প্রসব।

ডিমলা নীলফামারী প্রতিনিধিঃ ভারতের জলপাই গুড়ি মহকুমার যার গাঁ ঘেষে ভোগডাবুড়ী ইউনিয়ন অবস্থিত। অত্র ইউনিয়নের একটি গ্রাম হলো চিলাহাটি সেই চিলাহাটি গ্রামে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জন জননেত্রী শেখ হাসিনা মা ও শিশু কল্যাণ কেন্দ্র স্থাপন করেন। চিলাহাটি মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ল্যাম্ব -প্ন্যান স্কোর প্রকল্পের সহযোগীতায় প্রথম নিরাপদ প্রসব সেবা প্রদান করা হয়।


বাংলাদেশ সরকারের এসডিজি অর্জনের লক্ষে মা ও শিশু মৃত্যু রোধে মা ও শিশু কল্যাণ কেন্দ্র প্রত্যেক উপজেলায় স্থাপন করেন। তারই ধারাবাহিকতায় নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটিতে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে শনিবার (২৬ মার্চ) সন্ধ্যা সাড়ে ছয় টার সময় চিলাহাটি মা ও শিশু কল্যাণ কেন্দ্রে প্রথম নিরাপদ প্রসব দেওয়া হয়। এতে করে মা ও শিশু উভয়ে সুস্থ আছেন। ডোমার উপজেলার চিলাহাটির মানুষের মা ও শিশু স্বাস্থ্য উন্নয়ন সহ মাতৃ ও শিশু মৃত্যুর হার শুন্যের কোটায় নামিয়ে আসবে এবং এসডিজি লক্ষ্য মাত্রা অর্জনে মূখ্য ভুমিকা রাখবে, চিলাহাটি মা ও শিশু কল্যাণ কেন্দ্রে পরিবার কল্যান পরিদর্শিকা মোছাঃ রেজিনা বেগম সহ, ল্যাম্ব -প্ন্যান স্কোর প্রকল্পের ২জন সিএসবিএ মোছাঃ এলিনা আক্তার ও মোছাঃ জোসনা আক্তার ২৪/৭ গর্ভকালীন সেবা, প্রসবকালীন সেবা ও প্রসব পরবর্তী সেবা প্রদান করেন ।


সেই সাথে নীলফামারী জেলার ৬টি উপজেলায় ৫৯টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রে এবং ৪টি মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ল্যাম্ব -প্ন্যান স্কোর প্রকল্পের সহযোগীতায় ২৪/৭ নিরাপদ প্রসব সেবা চালু হয়েছে, যা নীলফামারী জেলার মা ও শিশু মৃত্যু রোধে গুরুত্ব পূর্ন অবদান রাখবে।