চিলাহাটিতে আগাম শিম চাষ করে লাভবান হয়েছে কৃষক। 

মোঃ সুমন ইসলাম প্রামানিক, ডোমার নীলফামারী প্রতিনিধি। 

ডোমার উপজেলার চিলাহাটি ভোগডাবুড়ী ইউনিয়নে চৌকিদারের মোরে  আগাম শিম চাষ করে উচ্চ ফলনের সম্ভাবনা দেখছেন কৃষকেরা। এ ডোমার উপজেলায় শীতকালীন সবজির মধ্যে অন্যতম শিম। কয়েক বছর ধরে  এলাকায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে আগাম জাতের শিম । অন্যান্য ফসলের তুলনায় কম খরচে অধিক লাভ হওয়ায় দিন দিন এই আবাদে ঝুঁকছেন চাষিরা।

দূর থেকে তাকালেই দেখা যায় শিমের মাচায় সবুজের সঙ্গে দুলছে রঙিন ফুল। সাদা ও বেগুনি রঙের মনোমুগ্ধকর ফুলে প্রকৃতি সেজেছে দারুণ মুগ্ধতায়।

মৌসুম শুরুর আগেই এমন মনোরম দৃশ্যে ভরে আছে  চিলাহাটি এলাকার শিম বাগানে। ছড়াচ্ছে অপরূপ সৌন্দর্য। আর হাতছানি দিচ্ছে আবহমান গ্রামবাংলার এক অনন্য দৃশ্য।আগাম শিম চাষ করে উচ্চ ফলনের সম্ভাবনা দেখছেন এখানকার কৃষক। 

আগে বাজারে নামাতে পারলে ভালো দাম পাওয়া যাবে এমন প্রত্যাশা তাদের। তাই মৌসুম শুরুর আগেই অনেকটা প্রতিযোগিতার মতোই শিমের আবাদ করেছেন তারা।

কথা হয় চিলাহাটি ভোগডাবুরী ইউনিয়নের চৌকিদারের মোড় এলাকার চাষি মোঃ আবদুল্লা আল আশাদ ইসলামের সঙ্গে। আঁট শতক জমিতে শিম চাষে ব্যয় করেন ২৫০০ টাকায় আবাদ করেছেন তিনি। বাগানে ফল নামতে শুরু করেছে। প্রথম বাগানে  শিম বিক্রি হয়েছে ৫০০০ হাজার টাকার আশা করছি ভালো টাকার শিম বিক্রি করতে পারবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *