চিরিরবন্দরে পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী প্রস্তুত করছে গ্রিনল্যান্ড ব্লক অ্যান্ড টাইলস ইন্ডাস্ট্রিজ।

এনামুল মবিন(সবুজ)

স্টাফ রিপোর্টার.

দিনাজপুর চিরিরবন্দর উপজেলার বেকিপুল বাজারে সামনে বাণিজ্যিকভাবে পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী তৈরি করছে গ্রিনল্যান্ড ব্লক অ্যান্ড টাইলস ইন্ডাস্ট্রিজ। দিন দিন জনপ্রিয় হচ্ছে এসব সামগ্রী। তবে এসব নির্মাণসামগ্রী ব্যবহারে সচেতনতা বাড়াতে জনসাধারণকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রতিষ্ঠানটি।  

চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার ইউএনও খালিদ হাসান বলেন, গ্রিনল্যান্ড ব্লক অ্যান্ড টাইলস ইন্ডাস্ট্রিজ কয়েকটি পরিবেশবান্ধব টাইলস তৈরি করছেন।  এগুলো প্রতিটিই পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী। এগুলো তৈরিতে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট ব্যবহার করা হয় বলে তৈরিতে দূষণ হয় না। আবার তৈরি করা হয় পরিবেশসহায়ক সামগ্রী দিয়ে, তাই ব্যবহারের পর পরিবেশের ক্ষতি করে না। তাঁদের পণ্যগুলো বেশ সাড়া ফেলবে বলে আশা করি আমি। 

চিরিরবন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ তারিকুল ইসলাম তারিক বলেন, তাঁরা পরিবেশবান্ধব যেসব ইট তৈরি করছেন, তাতে টপ সয়েল বা উর্বর মাটি ব্যবহার করা হয় না। ফলে তাঁরা কৃষি জমির উর্বর মাটি নষ্ট করছেন না। এ ছাড়া তাঁরা হল ব্লক, পেভমেন্ট, রুফ টাইলস, ওয়াল ক্রেডিং, পেভমেন্ট টাইলস তৈরি করছেন, যা শতভাগ পরিবেশবান্ধব। 

পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী তৈরিতে শিল্পপ্রতিষ্ঠানের উদ্যোগকে ইতিবাচক হিসেবে মনে করি। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী ইট তৈরিতে মাটির ব্যবহার ২০২৪ সালের মধ্যে শূন্যের কোঠায় নামিয়ে আনার পরিকল্পনা করা হয়েছে। এ অবস্থায় দেশের প্রতিষ্ঠানগুলো পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী তৈরি গ্রিনল্যান্ড ব্লক অ্যান্ড টাইলস ইন্ডাস্ট্রিজ অনেক ইতিবাচক ভূমিকা রাখবেন।

চিরিরবন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু বলেন, দিন দিন পরিবেশবান্ধব নির্মাণসামগ্রীর ব্যবহার বাড়ছে এবং সেই সঙ্গে এগুলোর বিক্রিও বাড়ছে। মানুষ এখন আগের থেকে অনেক সচেতন। অনেকে এসব নির্মাণসামগ্রী নিজেও কিনছেন আবার অন্যকেও ব্যবহারে উৎসাহ দিচ্ছেন। এতে এসব পণ্যের চাহিদা বাড়ছে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এম রফিকুল ইসলাম (রফিক)জানান, পরিবেশের জন্য ক্ষতি করে না বা তৈরিতে পরিবেশের ক্ষতি হয় না এমন নির্মাণসামগ্রী তৈরি করছে গ্রিনল্যান্ড ব্লক অ্যান্ড টাইলস ইন্ডাস্ট্রিজ।

আমাদের প্রতিষ্ঠান দেয়াল ও ছাদে ইটের বিকল্প হিসেবে ব্যবহারের জন্য নির্মাণ করছে হল ব্লক। বিভিন্ন ফুটপাতের মতো স্থানে ব্যবহারের জন্য তৈরি করছে পেভমেন্ট ব্লক। ছাদে ব্যবহারের জন্য তৈরি করছে রুফ টাইলস। এসব নির্মাণসামগ্রী ব্যবহারে সর্বসাধারণকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *