গাইবান্ধায় বড় দিন পালিত


গাইবান্ধা থেকে আঃ খালেক মন্ডলঃ
গাইবান্ধার গোবিন্দগঞ্জ, সুন্দরগঞ্জ ও পলাশবাড়ী উপজেলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে খ্রিস্ট ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব যিশু খ্রিস্টের জন্মতিথি বড় দিন পালিত হয়েছে। রোববার সকালে গোবিন্দগঞ্জের কাটাবাড়ী ইউনিয়নের আদমপুর লুথারেন গির্জায় বড়দিনের কেক কাটা হয়। অনুষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মেয়েরা মনমুগ্ধকর লোক নৃত্য পরিবেশন করে।
এছাড়া জয়পুর ও মাদারপুরসহ অন্যান্য খৃষ্টান সম্প্রদায়ের গীর্জাতেও অনুরূপভাবে কেক কাটা, নাচগান, খেলাধুলা ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে এ পবিত্র দিনটি পালন করা হয়। দিনটি উপলক্ষে আদিবাসীদের বাড়িতে বাড়িতে খাওয়া দাওয়া, নতুন কাপড় চোপড় পড়া এবং আত্মীয়-স্বজনের বাড়িতে বাড়িতে যাতায়াতের উৎসবের অংশ ছিল। এছাড়া দিনটি উপলক্ষে বাড়িঘর পরিস্কার পরিচ্ছন্নভাবে নিকানো পোঁচানো এবং দেয়ালে ও উঠোনে আলপনা অংকন করা হয়। এভাবেই গোবিন্দগঞ্জ উপজেলার ৩ সহস্রাধিক খ্রীষ্ট ধর্মীয় অনুসারী মানুষ এ উৎসবে অংশ নেয়।
অপরদিকে সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের ৩টি চার্চে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বড়দিন পালন করেছেন খৃষ্টান ধর্মাবলম্বীরা। বিশেষ প্রার্থনা ও সংগীত পরিবেশনের মধ্য দিয়ে খৃষ্টানদের মুক্তিদাতা, পরিত্রাণদাতা ও শান্তিদাতা প্রভু যিশু খৃষ্টের জন্মদিনকে তারা বড়দিন হিসেবে পালন করেন। ব্যাপ্টিষ্ট (১৯৭৯), ইভেনজ্যালিক্যাল রিভাইবেল ও প্রাইম ইভানজেলিষ্টিট চার্চ ট্রাষ্টের আয়োজনে বড়দিনটি পালন করা হয়। কেক কাটা অনুষ্ঠানে জেলা হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি রনজিৎ বকশী সূর্য্য, সদর উপজেলা উক্ত পরিষদের সাধারণ সম্পাদক রঞ্জন সাহা প্রমুখ অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *