উৎসবের রাজ্য বোয়ালিয়ার মেলা।

মোঃ শাহাদত হোসেন, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ বাংলাদেশের লৌকিক উৎসব হিসেবে মেলা অত্যন্ত জনপ্রিয়। অতীতে মেলা মূলত গ্রামকেন্দ্রিক সামাজিক-সাংস্কৃতিক পরিচয় বহন করলেও পরে মেলা গ্রামের পরিমণ্ডল অতিক্রম করে নগর-শহরে স্থান করে নিয়েছে উল্লানাড়ায় বোয়ালিয়ায়   ঐতিহাসিক মেলা ।

এ মেলার পেছনে রয়েছে শত বছরের ইতিহাস। এই ঐতিহ্য ধরে রাখতে প্রতিবছরের মতো এবারও হচ্ছে মেলা।
আজ মঙ্গলবার (২৯ মার্চ) থেকে মেলা শুরু হয়েছে। চলবে ২ দিনব্যাপী। সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলা বোয়ালিয়া বাজারে  এ মেলাটি হচ্ছে।


আবহমান গ্রাম বাংলার বিনোদনের অন্যতম মাধ্যম হচ্ছে মেলা। মেলাকে কেন্দ্র করে আশপাশের ২০টি গ্রামে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। প্রায় পাঁচ একর যায়গা জুড়ে মেলার স্টল বসেছে।
 প্রতি বছরের চৈত্র  মাসে এ মেলা শুরু হয়। মেলায় ঢল নামছে, হাজার হাজার মানুষের। মেলায় মিষ্টি, খেলনা, মিঠাই-মণ্ডা, ফিরনি-বাতাসা, বিন্নি খই ছাড়াও সার্কাস, পুতুলনাচ ও নাগর দোলাসহ বিনোদনের স্থানগুলোতে যেনো কমছেই না মানুষের জটলা। নানা শ্রেণি আর বয়সের লোকজন মেলায় আসছে। বড়দের হাত ধরে মেলায় আসছে শিশুরাও। মেলায় সবকিছু ছাপিয়ে আকর্ষণীয় হয়ে উঠেছে।


মেলার পরিচালনা কমিটি ইউপি সদস্য  আকসেদ আলী বলেন, প্রতিবারের মতো এবারও  বোয়ালিয়ার মেলা র আসর সুশৃঙ্খলভাবে হচ্ছে । আমরা সব সময় চেষ্টা করি একটি সুশৃঙ্খল পরিবেশে ভালো একটি মেলা উপহার দিতে। আশা করি আমরা সেটা করতে পেরেছি।