আটোয়ারীতে ভূমি সেবা সপ্তাহ-২০২২ উদ্বোধন।


মোঃ ইউসুফ আলী, আটোয়ারী(পঞ্চগড়) প্রতিনিধিঃ “ অনলাইনে করবো প্রদান ভূমি উন্নয়ন কর, বাঁচবে সময়,বাঁচবে খরচ, হবে সহজতর” প্রতিপাদ্য বিষয় নিয়ে সারাদেশের ন্যায় পঞ্চগড়ের আটোয়ারীতেও ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। উপজেলা ভূমি অফিসের আয়োজনে বৃহস্পতিবার (১৯ মে) উপজেলার মুক্তিযোদ্ধা মুক্তাঙ্গণে প্রধান অতিথি হিসেবে লাল ফিতা কেটে ভূমি সেবা সপ্তাহের শুভ উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম। এসময় সভাপতির বক্তব্যে ইউএনও বলেন, ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে আজ ১৯ মে থেকে শুরু হচ্ছে ভূমি সেবা সপ্তাহ-২০২২। আগামী ২৩ মে পর্যন্ত ভূমি সেবা সপ্তাহ-২০২২ উদযাপন করা হবে।

তিনি বলেন, ভূমি সেবা খাতে যেসব অনলাইন সেবা যুক্ত হয়েছে সেগুলোকে জনগনের মাঝে ব্যাপক পরিচিতি করানোর লক্ষ্যে এবারের ভূমি সেবা সপ্তাহ উৎসবমুখর পরিবেশে উদযাপিত হবে। ভূমি ব্যবস্থাপনায় জনগনের হয়রানি বন্ধ করতে এবং এই সংক্রান্ত সেবা সহজলভ্য করতে ইতোমধ্যে সরকার ভূমি সেবাকে জনগনের দ্বোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম গ্রহন করেছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষা সহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারে সেজন্য এক ঠিকানায় সব ভূমি সেবা নিয়ে আসার জন্য স্থাপন করা হয়েছে ‘ ভূমি সেবা প্ল্যাটফর্ম’ ।

উপজেলা পর্যায়ে যেসব ভূমি সেবা প্রদানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে সেগুলো হচ্ছে, ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন, ই-নামজারীর আবেদন গ্রহন, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, ডিসিআর ও খতিয়ান প্রদান,ই-পর্চা গ্রহণ পদ্ধতি, রেকর্ড রুম থেকে সার্টিফাইড কপি, চান্দিনা ভিটির ইজারা নবায়ন, অধিগ্রহনকৃত জমির চেক বিতরণ, গণ শুনানী ইত্যাদি। এসময় উপজেলা ভূমি অফিসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, রাধানগর ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মোঃ আমিরুল ইসলাম, মুক্তিযোদ্ধা, সেবা গ্রহণকারী , সুধিজন সহ গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।