আটোয়ারীতে ভুর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরন।

মোঃ ইউসুফ আলী,আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের আটোয়ারীতে কৃষকের মাঝে সরকারি ভুর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। রবিবার (২৭ মার্চ) বিকেলে উপজেলা কৃষি অফিস চত্বরে স্থানীয় ১ জন কৃষকের মাঝে আনুষ্ঠানিকভাবে এ মেশিন বিতরণ করা হয়।
জানা যায়, উপজেলা কৃষি অফিসের মাধ্যমে উন্নত প্রযুক্তির ১টি কম্বাইন হারভেস্টার মেশিন মোট মূল্যের ৫০% সরকারের ভুর্তকি মূল্যে কৃষক মোঃ শাওন টানজিত কে প্রদান করা হয়। তিনি রাধানগর ইউনিয়নের ছোটদাপ গ্রামের মোঃ মকবুল হোসেন পুত্র।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ নুরজাহান খাতুন বলেন, আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় বদলে যাচ্ছে কৃষি ব্যবস্থা।

বীজতলা থেকে উৎপাদন পর্যন্ত প্রতিটি স্তরে রয়েছে প্রযুক্তি। যে হালের বলদ ছিল চাষাবাদের প্রধান উপকরণ। সে জায়গা এখন দখল করে নিয়েছে আধুনিক লাঙ্গল, ট্রাক্টর, পাওয়ার ট্রেইলার এবং কম্বাইন হারভেস্টারের মতো মেশিন ( ধান কাটা, ঝাড়া, মাড়াই ও বস্তায় ভরা মেশিন )। সুত্র জানায়, কম্বাইন হারভেস্টার মেশিনের মোট মূল্য ৩৫ হাজার টাকা। সরকারের ভুর্তুকি বাদ দিয়ে উপকারভোগী কৃষককে অর্ধেক মূল্য পরিশোধ করতে হবে। বর্তমান ধান রোপণ থেকে কেটে ঘরে তোলা কৃষকের জন্য বাড়তি অর্থ যেমন চিন্তার কারণ, তেমনি আপদকালীন দুর্যোগে দ্রুত ধান কেটে ঘরে তোলা অন্য রকম চাওয়া ও প্রাপ্তি। বর্তমান সরকার কৃষকদের নানা সহায়তা দিয়ে যাচ্ছেন।

এই মেশিনে এক দিকে যেমন সময়, শ্রম ও অর্থ সাশ্রয় হবে, অন্যদিকে ফসলের উৎপাদনও বাড়বে দ্বিগুণ। কম্বাইন হারভেস্টার বিতরণের সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন – উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম অন্যানের মধ্যে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মানস রায় , উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমদাদুল হক , সুধিজন, উপকারভোগী সহ স্থানীয় ঘণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।