আটোয়ারীতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ বিষয়ে কৃষক প্রশিক্ষণ।

মোঃ ইউসুফ আলী, আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে “কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ” প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৮ জুন) উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ের কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন এবং স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোছাঃ নুরজাহান খাতুন।

প্রশিক্ষণে প্রধান অতিথি ও প্রধান প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালকের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শাহা আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পঞ্চগড়ের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ রিয়াজ উদ্দীন। প্রশিক্ষণ সঞ্চালনা করেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মানস কুমার রায়।

প্রধান অতিথি প্রশিক্ষণে বলেন, জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম সারিতে। কাজেই নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য কৃষকদের মাঝে সময়মতো পৌঁছে দেওয়া কৃষি প্রধান বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ। এর ফলে প্রতিকুল আবহাওয়ার ক্ষতিকর প্রভাব থেকে যেমন ফসল রক্ষা করা যাবে তেমন অনুকুল আবহাওয়াকে কাজে লাগিয়ে উৎপাদন খরচ কমানোর পাশাপাশি কৃষি উৎপাদন বাড়ানো যাবে। সে কারণেই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সারা দেশব্যাপী “ কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্প” বাস্তবায়ন করছে। তিনি আরো বলেন, কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত প্রযুক্তি কাজে লাগিয়ে এলাকার ফসল উৎপাদন ও ফসল বৃদ্ধি করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *