আটোয়ারীতে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধকতা বিষয়ক ওরিয়েন্টেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত।

মোঃ ইউসুফ আলী, আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের আটোয়ারীতে উপজেলা পর্যায়ে অটিজম ও নিউরো- ডেভেলপমেন্টাল প্রতিবন্ধিতা বিষয়ক ওরিয়েন্টেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো- ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ(এনএএডি) এর আয়োজনে এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের ব্যবস্থাপনায় বুধবার ( ২৫ মে) সকালে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এ ওরিয়েন্টেশন ওয়ার্কশপ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ তোবারক হোসেনের সঞ্চালনায় অটিজম ও প্রতিবন্ধি হওয়ার কারণ সমুহ চিকিৎসা শাস্ত্র মতে উপস্থাপন করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মোঃ সানোয়ার হুদা সাধন। প্রতিবন্ধি ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ এবং নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধি সুরক্ষা আইন-২০১৩ , অটিজম ও ¯œায়ুবিকাশজনিত প্রতিবন্ধিতার সজ্ঞা, ধরণ ও শ্রেণিবিভাগ,একীভুত শিক্ষা কি, কেন প্রয়োজন, পদ্ধতি সমুহ, অটিজম ও ¯œায়ুবিকাশজনিত প্রতিবন্ধিতায় আক্রান্ত শিশুদের শিক্ষার অধিকার নিশ্চিতকরণে অভিভাবক, শিক্ষক, পেশাজীবি,

স্থানীয় নির্বাচিত প্রতিনিধির ভুমিকা সম্পর্কে বিস্তারিত প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন ওয়ার্কশপের মাষ্টার ট্রেইনার পঞ্চগড় সরকারি মহিলা কলেজের সমাজকর্ম বিভাগের প্রভাষক মোঃ আব্দুর রহিম। ওরিয়েন্টেশন ওয়ার্কশপে অটিজম ও তাদের অভিভাবক, শিক্ষক, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিকসহ একশত প্রশিক্ষনার্থী উপস্থিত ছিলেন।